দেশের প্রথম পূর্ণাঙ্গ কৃষি ইকমার্স এগ্রোবাংলা শপ

বিশ্বজুড়ে যখন অনলাইন বেচা কেনার ছড়াছড়ি তখন কৃষি সেখানে কিছুটা অবহেলিতই বলা চলে। তবে প্রত্যেকটি অনলাইন স্টোরে অন্য পণ্যের সাথে কৃষি পণ্য পাওয়া গেলেও চাহিদার তুলনায় সেটা খুবই অপ্রতুল। অবশ্য এদিক থেকে কিছুটা হলে এগিয়ে আছে বাংলাদেশের এফকমার্স। ফেসবুকে বিভিন্ন গ্রুপ খুলে কিংবা পেইজে অনেকেই কৃষি পণ্য সামগ্রী বিক্রি করতে দেখা যায়। কিন্তু সেখানে বিক্রি বাট্টা ভালো হলেও সেটা আনুষ্ঠানিক কোন প্লাটফর্ম নয় সে বিষয়ে সবাই একমত।

এফকমার্সের বাইরে শুধু কৃষি পণ্য নিয়ে যেসব কৃষি ইকমার্স গড়ে উঠেছে সেগুলো বেশীর ভাগই শস্য উৎপাদন কেন্দ্রিক কৃষি কমার্স। সেখানে অবহেলিত মৎস্য, পোল্ট্রি আর গবাদি পশু পালনের মত দরকারী সরঞ্জাম গুলো। পূর্ণাঙ্গ কৃষি ইকমার্স প্লাটফর্মের তৈরির ব্যাপারে বাংলাদেশী উদ্যোগক্তাদের কিছুটা হলেও অনীহা পরিলক্ষিত হয়।

কিন্তু কৃষিকে গুরুত্ব দিয়ে এগ্রোবাংলা ডটকম যেমন এক যুগ আগে তৈরি করেছিলো বাংলাদেশের প্রথম কৃষি তথ্য ভান্ডার। ঠিক সেই চেতনা আর চিন্তাকে ধারণ করে এবার বাংলাদেশে আত্ন প্রকাশ ঘটালো দেশের প্রথম কৃষি ভিত্তিক পূর্ণাঙ্গ কৃষি ইকমার্স এগ্রোবাংলা শপ। এখানে গ্রাহকরা একদিকে যেমন বিনামুল্যে পাচ্ছে কৃষি তথ্য সেবা। অন্যদিকে খুবই সুলভ মূল্য ক্রয় করতে পারছে কৃষি সংশ্লিষ্ট দ্রব্যাদি ও সরঞ্জাম।

এগ্রোবাংলা শপে গুরুত্ব পেয়েছে কৃষির মৌলিক প্রায় প্রতিটি সেক্টর। এখানে যেমন রাখা হয়েছে ছাদ বাগানীদের জন্য প্রয়োজনীয় উপকরণ। তেমনি হাইড্রোপনিক, বায়োফ্লক বা আধুনকি কৃষির সরঞ্জামও থাকছে থরে থরে সাজানো। এছাড়া পোল্ট্রি ও গবাদি পশু খামারীদের জন্য রয়েছে কার্যকর ও দরকারী অনেক পণ্য। আর ভোজন রসিকদের জন্য থাকছে একেবারে মানস্মত, অর্গানিক ও স্বাস্থ্যসম্মত এগ্রোবাংলা ফুড কর্ণার।

এগ্রোবাংলা ডটকম আশা করে কৃষি তথ্য ভান্ডারের মতই এগ্রোবাংলা শপও বাংলাদেশের কৃষি প্রেমী মানুষের হৃদয়ে জায়গা করে নিতে পারবে। একই সাথে দেশের প্রথম পূর্ণাঙ্গ কৃষি ইকমার্স হিসেবে এগ্রোবাংলা শপের প্রতি তাদের ভালোবাসা ও আন্তরিকতা সব সময় বজায় রাখবে।

এগ্রোবাংলা ডটকম