জিও গ্রো ব্যাগ

টব ড্রাম আর প্লাস্টিক পটের বিকল্প গ্রো ব্যাগ

বর্তমানে কৃষি প্রেমীরা একদিকে যেমন কৃষি কাজে ঝুকছেন অন্যদিকে পরিবেশের বিষয়টিও তারা মাথায় রাখছেন। বিশেষ করে নগরে যখন ছাদ বাগানীর সংখ্যা দিন দিন বেড়েই চলছে তখন ওজনদার টব বা ড্রামের বিকল্প ভাবতেই হচ্ছে। এদিকে প্লাস্টিক মোটেও পরিবেশ বান্ধব নয়। এসব বিষয় মাথায় রেখেই এখন নতুন কৃষি উপকরণ হিসেবে কৃষি প্রেমীদের কাছে জায়গা করে নিয়েছে কাপড় বা নন ওভেন জিও টেক্সটাইলের তৈরি গ্রো ব্যাগ।

এসব গ্রো ব্যাগের বিশেষত্ব হলো এগুলো খুবই হালকা কিন্তু আবার খুবই মজবুত। অন্যদিকেও টেকেও অনেক দিন। এসব গ্রো ব্যাগ উৎপাদনকারী প্রতিষ্ঠানগুলো টেকসইয়ের নিশ্চয়তা হিসেবে প্রতিটি গ্রোয়িং ব্যাগের জন্য ৩০ থেকে ৫০ বছরের গ্যারান্টি দিয়ে থাকে। আর নগর জীবনে যারা ভাড়া বাসায় থাকেন তাদেরকে প্রয়োজনমত মাঝে মাঝেই বাসা পরিবর্তন করতে হয়। তখনই এসব গ্রোয়িং ব্যাগ খুব সহজেই স্থানান্তর করা সম্ভব হয়।

আবার কৃষি উদ্যোক্তাগন যারা অন্যের জমি লিজ নিয়ে ৩/৫ বছরের জন্য ব্যবসা করে থাকেন। বিশেষ করে নার্সারি ব্যবসার জন্য। জমি লিজের সময় শেষ হলে যখন চলে যেতে হয় তখন সব থেকে ঝামেলায় পড়ে যান টব বা ড্রাম স্থানান্তর নিয়ে। কিন্তু এখন একটু সচেতন হইলেই এসব ঝামেলা এড়ানো যায় । গ্রো ব্যাগ ব্যবহারের মাধ্যমে এ সমস্যার সমাধান করা যায়।

আধুনিক ভাবে নার্সারি ব্যবসা করতে চাইলে দীর্ঘ মেয়াদী টেকসই গ্রো ব্যাগ ব্যবহার করা উচিত । এসব গ্রো ব্যাগ গুলো সাধারণত জিও টেক্সটাইল বা জিও ফেবরিক্সের হয়ে থাকে । এগুলো কমপক্ষে ৩০/৫০ বছরে সহজে নষ্ট হয় না । ছোট বড় মাঝারি ধরনের যে কোন গাছ এক স্থান থেকে অন্য স্থানে নেওয়ার জন্য জিও গ্রো ব্যাগ খুব কাজের জিনিস ।

এ ধরনের জিও গ্রো ব্যাগ কিনতে এখানে ক্লিক করুন

এগ্রোবাংলা ডটকম
সুলভে কৃষি পন্য ক্রয়ে আস্থা রাখুন বাংলাদেশের প্রথম কৃষি ভিত্তিক ইকমার্স ‘এগ্রোবাংলা শপ’ এ।