কলার খোসা

কলার খোসা উপকারে ঠাসা

শরীর-স্বাস্থ্য, ত্বক, চুল এসব কিছু ভালো রাখতে (Benefits of Fruits) ফলের ভূমিকা অনস্বীকার্য তা আমরা প্রত্যেকেই জানি৷ গোটা বা কেটে বা জুস করে যেভাবেই ফল খান না কেন খাদ্যতালিকায় মরসুম ভিত্তিক ফল খেলে তাতে যে আমাদের লাভ তা নতুন করে বলাই বাহুল্য৷ কিন্তু জানেন কি এমন বহু ফল আমরা খাই কিন্তু খোসা ফেলে দিই, অথচ সেই ফলের খোসাতেই (Fruit Peels) রয়েছে প্রচুর গুণ যা আমাদের অজানা৷ আর সেই সব ফলের মধ্যে অন্যতম হল কলা, যা সারা বছরই পাওয়া যায়৷

কলা, সহজলভ্য এই ফল কাঁচা এবং পাকা, দু অবস্থাতেই খাওয়া হয়৷ কাঁচা কলা সবজি হিসেবে রান্না করে খাওয়া হয়, পাকা কলা বিভিন্ন ভাবে খাওয়া হয়৷ কলা দিয়ে নানান পদও তৈরি করা হয়৷ কলা মুসাসেই গোত্রীয় ফলের অন্তর্গত। এর বৈজ্ঞানিক নাম হল মুসা অ্যাকিউমিনাটা, মুসা বালবিসিয়ানা৷ কলা (বাংলা), Banana (ইংরেজি), কেলা (হিন্দি), বিভিন্ন ভাষায় বিভিন্ন নামে পরিচিত এই ফল৷

কলার বিভিন্ন প্রকারভেদ (Banana Varieties) রয়েছে৷ কিছু কলাতে আবার বীজ থাকে৷ কিছু কলাতে থাকে না৷ কলার গাছের শুধু ফলই নয়, এর বিভিন্ন অংশ আমরা ব্যবহার করে থাকি৷ তাই কলার চাষও কৃষকদের জন্য যথেষ্ট লাভজনক। ফলের পাশাপাশি কাণ্ড, ফুল, পাতা, কলার খোসা, এসবও আমরা ব্যবহার করি৷ আমরা সাধারনত পাকা কলার খোসা ফেলে দেই, অথচ কলার খোসা ফেলে দেওয়ার আগে কখনও ভেবেছেন সেই খোসা দিয়েই (Peels Benefits) কত কাজ করা যায়৷ বিউটি টিপস থেকে বাড়ির নানা রকমের কাজ সবেতেই সাহায্য করে কলার খোসা। তাই কলা খেয়ে খোসা ফেলবেন না। টাটকা খোসাকে ব্যবহার করে ফেলুন নানা কাজে।

কলার খোসার উপকারিতা

» দাঁত সাদা করতে কলার খোসা যে কার্যকর তা অনেকেই জানেন। খোসার ভেতর দিকটা দাঁতে ঘষতে থাকুন। দিন কয়েক এই পদ্ধতি অনুসরণ করলেই আপনার দাঁতের হলদেটে ভাব চলে যাবে। প্রতিদিন পাঁচ-দশ মিনিট করে ঘষুন। তারপর পানি দিয়ে কুলকুচি করে পানিটা বাইরে ফেলে দিন। বা ব্রাশও করে নিতেন পারেন। কয়েকদিনেই এই প্রক্রিয়ায় দাঁত মাজলে তা দাঁতকে প্রাকৃতিক উপায়ে পরিষ্কার করতে সাহায্য করে৷

» অধিকাংশ মানুষের সমস্যা হল আঁচিল। ছোট হোক বা বড়, আঁচিল দূর করার চেষ্টা সকলেই করেন। তার ওপর মুখে আঁচিল হলে তো আরও বিরক্তিকর। খোসার ভেতরটা আঁচিলের ওপর কিছুক্ষণ চেপে রাখুন। সপ্তাহখানেক ব্যবহার করলেই আপনার আঁচিল আপনা থেকেই শুকিয়ে পড়ে যাবে। তবে খেয়াল রাখবেন সাতদিনের মাথায় আঁচিল শুকিয়ে না পড়লে ডাক্তারের সঙ্গে যোগাযোগ করুন।

» মশা, ছারপোকা বা পোকামাকড়ের কামড়ের ফলে ত্বকে এক ধরনে জ্বালা বা চুলকানি হয়। এই জ্বালা বা চুলকানি থেকে তাৎক্ষণিক রক্ষা পেতে চাইলে কলার খোসার ভিতরের দিক ওই স্থানে ঘষুন। দেখবেন জ্বলুনি বা চুলকানি একদমই কমে গিয়েছে।

» সিডি, ডিভিডির ওপর স্ক্র্যাচ পড়ে গেলে তা দূর করুন কলার খোসা দিয়ে। স্ক্র্যাচের কারণে সিডি বা ডিভিডি খারাপ হয়ে যায়, ভিডিও কিংবা অডিও আটকে যায়। সেই সমস্যার সমাধান করবে কলার খোসা। কলার খোসাটির ভেতরটা সিডি, ডিভিডির ওপর ভালো করে ঘষে নিনি। এর ফলে স্ক্র্যাচ তো চলে যাবেই সঙ্গে ভিডিও অডিও পরিষ্কার চলবে।

» শুধু তাই নয়, টাইট পোশাক পরার ফলে শরীরে কোথাও দাগ পড়লে বা ব়্যাশ পড়লে কলার ঘোসা ঘষলে এই সমস্যা থেকে কিছুটা হলেও মুক্তি পাওয়া সম্ভব৷

» এছাড়া শুধু শরীর বা আমাদের ত্বক নয়, জুতোও পালিশ করা হয়ে থাকে অনেক সময় এই খোসার সাহায্যে৷ ময়লা জুতা চকচকে করে তুলতে সাহায্য করে কলার খোসা। জুতা পালিশ দিয়েও অনেক সময় জুতা পরিষ্কার হয় না। সেই জুতাই নিমেষে চকচকে করে তুলবে কলার খোসা। পাকা কলার খোসার ভেতরটা জুতার ওপর কয়েক মিনিট ঘষুন। তারপর একটা কাপড়ের টুকরো দিয়ে মুছে নিন। দেখবেন জুতা চকচকে হয়ে গেছে।

» কলার খোসা প্রচুর পরিমাণে ফাইবার সমৃদ্ধ যা হজমের পক্ষেও সহায়তা করতে পারে৷ তাই এই খোসা ফেলে না দিয়ে তা ব্যবহার করে প্রচুর উপকার পেতে পারেন৷ কাঁচা কলা খাওয়া হয় সবজি হিসেবে। এর ফেলে দেয়া খোসাও খাওয়া যায় খাবার হিসেবে। কাঁচা কলার খোসার উপরের আঁশ ফেলে দিয়ে কুচি করে নিন। এরপর এটা ভাঁপিয়ে নিন। এর সাথে শুকনো মরিচ ভাজা, পেঁয়াজ, রসুন ও সরিষার তেল দিয়ে বেটে নিন। হয়ে গেল চমৎকার ভর্তা। চাইলে এর সাথে ছোট চিংড়ি মাছও ভেজে যোগ করতে পারেন।

» কলার খোসায় প্রচুর পরিমাণে পটাশিয়াম , ফসফরাস ও ক্যালসিয়াম আছে। এই তিনটি খাদ্য উপাদানই গাছের জন্য খুব দরকারি। কলার খোসাই আমাদের ছাদ বাগানের গাছ গুলোর জন্য বিভিন্ন খাদ্য উপাদান সরবরাহ করতে পারে। যা হবে আপনার গাছের জন্য সম্পূর্ণ অর্গানিক সার বা খাবার। প্রথমে কলার খোসাগুলোকে টুকরো টুকরো করে কেটে নিন। তারপর খোসার টুকরোগুলোকে একটি ঢাকনা যুক্ত কন্টেইনার বা বালতির মধ্যে পানি দিয়ে তিন (৩) দিন ভিজিয়ে রাখুন। তাতে খোসার খাদ্য উপাদান গুলো পানিতে দ্রবীভূত হবে। তিন দিন পর ভিজিয়ে রাখা কলার খোসার পানিটি ঘোলাটে খয়রি কালার দেখা যাবে। তিন দিন পর ই এই দ্রবণ টি ব্যাবহার উপযোগী হয়ে যায়।

এগ্রোবাংলা ডটকম
সুলভে কৃষি পন্য ক্রয়ে আস্থা রাখুন বাংলাদেশের প্রথম কৃষি ভিত্তিক ইকমার্স ‘এগ্রোবাংলা শপ’ এ।