ড্রিপ ইরিগেশন সিস্টেম

ড্রিপ ইরিগেশন সিস্টেম গাছে পানি দেয়ার এক আধুনিক পদ্ধতি

ড্রিপ ইরিগেশন ( Drip Irrigation ) বা বিন্দু সেচ হলো নিয়ন্ত্রিত সেচ ব্যবস্থা। এই পদ্ধতিতে গাছের গোঁড়ায় ফোটা ফোটা করে ধীরে ধীরে পানি দেয়া যায়, তাতে পানি কম প্রয়োজন হয়। ধীরে ধীরে ফোটায় ফোটায় পানি পড়ার কারণে একবার পানি দিলে সেই পানি ছড়িয়ে ছিটিয়ে না গিয়ে উত্তম ভাবে গাছের গোঁড়ায় জমা হয়। শুধুমাত্র গাছের গোঁড়ায় পানি যাওয়ার কারণে গাছের চারিদিকে আগাছা কম হবে। কারণ মুল গাছটিই কেবল পানি পাবে ফলে অন্য গাছ বা আগাছা পানি না পেয়ে বাড়তে পারবে না। গবেষনা থেকে এটা জানা যায় ড্রিপ ইরিগেশন ব্যবস্থায় পানির ব্যবহার ৭৫% পর্যন্ত সাশ্রয় হয়।

ছাদ বা বসতবাড়ির ফল বাগানে অনক সময় গাছের গোড়ায় পানি দ্রুত শুকিয়ে যায়। বার বার পানি দিতে হয়। এতে সময়, শ্রম এবং খরচ বেড়ে যায়। অন্যদিকে সুষম সেচের অভাবে গাছের বৃদ্ধি ও উন্নয়ন ব্যহত হওয়ায় তা থেকে কাংখিত ফলন পাওয়া যায় না। এজন্য ফল বাগানে ড্রিপ ইরিগেশন বা ড্রপ সেচ খুবই কার্যকরী এবং বিশ্বব্যাপী সমাদৃত একটি সেচ পদ্ধতি। এ পদ্ধতিতে এক সাথে সেচ এবং সারও (লিকুইড আকারে) প্রদান করা যায়। এতে গাছের বৃদ্ধি, উন্নয়ন ও ফলন ভাল হয়। বাণিজ্যিক বা বড় বাগানে ড্রিপ সেট ইনস্টল করে নিতে হয়।

ড্রিপ ইরিগেশন সিস্টেমটি দুইভাবে স্থাপন করা যায়। সাধারন পাম্পে বিদ্যুতের সংযোগ দিয়ে। আবার সোলার পাম্প স্থাপন করে বিদ্যুত ছাড়াও কাজ করা যায়। সোলার ড্রিপ ইরিগেশন পদ্ধতির মাধ্যমে একই সাথে সাশ্রয় হয় পানি ,সার এবং শ্রম।এই সিস্টমে কৃষির বহুমুখি খরচ থেকে কৃষক বাচতে পারে।

ড্রিপ ইরিগেশন

ড্রিপ ইরিগেশনের যন্ত্রপাতি

-রিজার্ভ পানির ট্যাংকি একটি
-সাধারন পাম্প বা সোলার পাম্প
-৬ মিলি/ ৮ মিলি/ ১০ মিলি ড্রিপ ইরিগেশন পাইপ
-অটো কন্ট্রোলার একটি (যদি সেচ পদ্ধতি স্বয়ংক্রিয় করতে চান)
-ফিটিং ও ড্রিপ নজেল, স্প্রিলিংকার ইত্যদি প্রয়োজন মত।
বি.দ্র: ৫/৬ ফুট উচ্চতায় পানির ট্যাংক স্থাপন করলে বিদ্যুত বা পাম্প কোনটারই প্রয়োজন হয়। তবে সেক্ষেত্রে ট্যাংকে ম্যানুয়ালি পানি উঠাতে হবে।

ড্রিপ ইরিগেশন সিসটেমের বৈশিষ্ট ও সুবিধা সমুহ

-দুপ্রাপ্য পানি সম্পদের মিতব্যয়ী ব্যাবহার। ড্রিপ ইরিগেশন পদ্বতিতে চাষ করলে ৭০% সেচের পানি সাশ্রয় হয়
-উচ্চ উৎপাদনশীলতা
-সাবসারফেস ড্রিপ ইরিগেশন শিডিউলিং
-সহজ স্থাপনা কৌশল
-যে কোন ফসল যথা ধান, তরিতরকারী , ইক্ষু , ফল সহ অন্যান্য ফসল
-প্রায় ৫/৬ ফুট উচ্চতায় পানির ট্যাংক স্থাপনার ফলে গ্রেভিটি সিসটেমের কারণে পাম্প বা পাওয়ারের প্রয়োজন হয় না।
-ড্রিপ ইরিগেশনের ক্ষেত্রে আগাছা জন্মানোর প্রবনতা কম থাকে
-ড্রিপ ইরিগেশনে ৫০% সার কম লাগে, কারন ড্রিপ ইরিগেশনে প্রয়োজনীয় সার রিজার্ভ ট্যাংকিতে দিলে প্রতিটি গাছের গোড়ায় চলে যায় যার কারনে সার অপচয় হয় না
-চাইলেই এটা প্রয়োজন মত বাড়িয়ে নেয়া যায়

এগ্রোবাংলা ডটকম