অটোমেটিক ইরিগেশন স্পাইক

গাছে পানি দেয়ার অটোমেটিক ইরিগেশন স্পাইক – Irrigation Spike

গাছ মানুষের মত কথা বলতে পারেনা। আবার মানুষের মত তারা তিন বেলাও খায় না। গাছ অল্প অল্প করে সারাদিন ধরে তার খাবার তৈরি করে। আর গাছের খাদ্য উৎপাদন প্রক্রিয়ায় অন্যসব জিনিসের সাথে মুখ্য ভূমিকা পালন করে পানি। সেজন্য গাছে একবারে অধিক পানি না দিয়ে যদি অল্প অল্প করে সব সময় পানি দেয়ার ব্যবস্থা করা যায়, তাহলে সেটা গাছের বৃদ্ধির জন্য সবচেয়ে ভালো হয়। আবার বাইরে থেকে যদি পানি দেয়া হয় সেক্ষেত্রে বেশীর ভাগ পানি গাছের গোড়ায় না পরে সেটা অন্যদিকে ছড়িয়ে ছিটিয়ে পরে। এসব ঝামেলা থেকে মুক্তি দিতে পারে গাছের, বিশেষ করে টবের গাছের জন্য বিশেষভাবে তৈরি অটোমেটিক ইরিগেশন স্পাইক।

অটোমেটিক ইরিগেশন স্পাইক কি?

অটোমেটিক ইরিগেশন স্পাইক হলো একটি বিশেষ ধরনের নল। যাতে পানি ভর্তি বোতল যুক্ত করা যায়। বোতলের মুখ খুলে সেখানে স্পাইকটি বোতলের মুখের মতই ঘুরিয়ে লাগানো যায়। এরপর সেটি গাছে পানি দেয়ার জন্য ব্যবহার করা হয়।

অটোমেটিক ইরিগেশন স্পাইক কিভাবে কাজ করে?

বোতল ভর্তি পানি স্পাইকের সাথে যুক্ত করার পরএটি গাছের পাশে মাটিতে গেড়ে দিতে হবে। গাছের পাশে স্থাপন করার পর স্পাইকের সাথে যুক্ত নলটি পানি পড়ার জন্য খুলে দিতে হবে। স্যালাইনের মত আপনি মিনিটে কত ফোঁটা চান তার উপর ভিত্তি করে নলটি সেট করতে হবে। পানির পরার গতির উপর নির্ভর করে একটি ১টি ১ লিটার পানির বোতল খালি হতে ২ থেকে ৬ ঘন্টা পর্যন্ত সময় লাগতে পারে। গাছের গোরায় ফোটায় ফোটায় পানি দেয়ার এই ব্যবস্থাকে ড্রিপ ইরিগেশন সিস্টেম বলে।

অটোমেটিক ইরিগেশন স্পাইক ব্যবহারে লাভ

এটি ব্যবহারে আপনাকে প্রতিদিন নিয়ম করে প্রতি বেলায় গাছে পানি দেয়া নিয়ে চিন্তা করতে হবে না। একবার স্পাইকটি সেট করে দিলে এটি খালি না হওয়া পর্যন্ত নিশ্চিন্ত থাকতে পারবেন। প্রতিদিন একবার করে পানি রিফিল করে দিলে সারাদিন আর গাছে পানি দেয়া নিয়ে চিন্তা করতে হবে না। বিশেষ করে বাসাবাড়িতে যারা ৩-৪টি গাছ রাখেন তাদের জন্য এটি আদর্শ। আর ছাদ বাগানের জন্য এটা হতে পারে প্রথম প্রছন্দ। কারন এটি সস্তা এবং সময় সাশ্রয়ী।

পণ্যটি কিনতে এখানে ক্লিক করুন
এগ্রোবাংলা ডটকম
সুলভে কৃষি পন্য ক্রয়ে আস্থা রাখুন বাংলাদেশের প্রথম কৃষি ভিত্তিক ইকমার্স ‘এগ্রোবাংলা শপ’ এ।